মৃত্যুবার্ষিকী : জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদ

Sharing is caring!

ডেস্ক রিপোর্ট ঃ
বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য জাতীয় নেতা মহিউদ্দিন আহম্মেদ এর ২৫তম মৃত্যুবার্ষিকী আগামীকাল (১২ এপ্রিল) সোমবার। তাঁর মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিকেলে ঢাকার ধানমÐি ৩২ নম্বর সড়কের নিজ বাস ভবনে ও গ্রামের বাড়ি পিরোজপুরের মঠবাড়িয়ার গুলিশাখালী মিয়া বাড়িতে মহিউদ্দিন আহম্মেদ স্মৃতি সংসদ এর উদ্যোগে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
প্রয়াত মহিউদ্দিন আহমেদ ১৯২৫ সালের ১৫ জানুয়ারি পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার গুলিসাখালী গ্রামের সম্ভ্রান্ত মিয়া বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা প্রাক্তন এমএলসি প্রয়াত আজাহার উদ্দিন মিয়া।
প্রয়াত মহিউদ্দিন আহমেদ ব্রিটিশবিরোধী আন্দোলন, মাতৃ ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রামের সংগঠক ছিলেন। পূর্ব পাকিস্তানে ও বাংলাদেশে অনুষ্ঠিত সকল রাজনৈতিক আন্দোলনে তিনি যুক্ত ছিলেন। ব্রিটিশ-পরবর্তী পাকিস্তান আমলের শুরুতে তিনি মুসলিম লীগের কর্মী ছিলেন। তিনি বাকশালের চেয়ারম্যান ছিলেন। আওয়ামীলীগে যোগ দিয়ে সর্বশেষ তিনি প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হন। ১৯৫৪ সালে তিনি যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে মঠবাড়িযা থেকে এমএলএ নির্বাচিত হন।
স্বাধীন বাংলাদেশে তিনি বিলুপ্ত বাকেরগঞ্জ-১০ আসন থেকে ১৯৭৩ সালের প্রথম, বাকেরগঞ্জ-১৭ আসন থেকে ১৯৭৯ সালের দ্বিতীয় ও পিরোজপুর-৩ মঠবাড়িয়া আসন থেকে ১৯৯১ সালের পঞ্চম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

১৯৯৭ সালের ১২ এপ্রিল তিনি ইন্তেকাল করেন। তাকে ঢাকাস্থ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়। – আঞ্চলিক প্রতিনিধি,পিরোজপুর।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
error: Content is protected !!