শান্তি কমেছে বাংলাদেশে

নিউজ ডেস্ক লন্ডন : বৈশ্বিক শান্তি সূচকে আবারও এক বছরে ৯ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১৬৩টি দেশের মধ্যে এবার বাংলাদেশের অবস্থান ১০১ তম। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৩তম। মঙ্গলবার লন্ডনে অস্ট্রেলিয়াভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) এই সূচক প্রকাশ করেছে। ২০১৮ সালেও পূর্ববর্তী বছরের চেয়ে কয়েক ধাপ পিছিয়েছিল বাংলাদেশ। গতবার এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৩তম।

সংস্থাটি এবার তাদের ১৩তম বার্ষিক শান্তি সূচক প্রকাশ করেছে। দেশ ও অঞ্চলগুলোর মানুষের শান্তিতে থাকার তুলনামূলক পর্যালোচনার ভিত্তিতে এ সূচক প্রকাশ করে সংস্থাটি।

গত বছরের তুলনায় ৯ ধাপ পেছালেও এ সূচকে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের ওপরে রয়েছে বাংলাদেশ। তবে ভুটান, শ্রীলংকা ও নেপালের পেছনে বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ায় ভুটান শ্রীলঙ্কা ও নেপালের পর বাংলাদেশের অবস্থান। এরপর রয়েছে ভারত ১৪১তম, পাকিস্তান ১৫৩তম।

২০০৮ সাল থেকে শান্তিপূর্ণ দেশের শীর্ষে থাকা আইসল্যান্ড এবারও প্রথম স্থান ধরে রেখেছে। এরপরেই রয়েছে, নিউজিল্যান্ড (দ্বিতীয়), অস্ট্রিয়া (তৃতীয়), পর্তুগাল (চতুর্থ) ও ডেনমার্ক (পঞ্চম)।

সিরিয়া সূচকের তলানিতে থাকলেও এবার আফগানিস্তান সেই স্থান দখল করেছে। আফগানিস্তান ১৬৩তম, সিরিয়া ১৬২তম, দক্ষিণ সুদান ১৬১তম, ইয়েমেন ১৬০তম এবং ইরাক ১৫৯তম অবস্থানে রয়েছে।

১৬৩ স্বাধীন দেশের ওপর পরিচালিত জরিপের তথ্য অনুযায়ী এই সূচক প্রকাশ করেছে আইইপি। এবারের প্রতিবেদনটি গ্লোবাল পিস ইনডেক্স বা বিশ্ব শান্তি সূচকের ১৩ তম সংস্করণ। এই সূচকে বিবেচ্য বিষয় ধরা হয়- সহিংসতা, সংঘর্ষ ও সামরিকীকরণ জারি। বিশ্বের ৯৯.৭ শতাংশ মানুষ এই জরিপের আওতায় পড়ে।

‘গ্লোবাল পিস ইনডেক্সে’ এ বছর ১ দশমিক ০৭২ স্কোর করে শীর্ষে অবস্থান করছে ইউরোপের দেশ আইসল্যান্ড। ১ দশমিক ২২১ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড। পরে তিনটি অবস্থানে থাকা পতুর্গাল, অস্ট্রিয়া ও ডেনমার্কের স্কোর যথাক্রমে ১ দশমিক ২৭৪, ১ দশমিক ২৯১ ও ১ দশমিক ৩১৬।

বৈশ্বিকভাবে ১৬৩তম অবস্থানে থাকা আফগানিস্তানই এবারের সূচকে তলানিতে থাকা দেশ। আফগানিস্তানের একধাপ ওপরে আছে সিরিয়া।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
error: Content is protected !!