লন্ডনে ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে বাংলা সঙ্গীত উৎসব।

আগামী রোববার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ছয়টায় ইস্ট লন্ডনের রিচমিক্সে ষষ্ঠবারের মতো বসছে ভারত উপমহাদেশের বাইরে শুদ্ধতম বাংলা গানের বৃহত্তম আসর বাংলা সঙ্গীত উৎসব। চর্যাপদ থেকে প্রায় হাজার বছরের বাংলা গানের বিপুল ঐতিহ্য, বিবর্তন ও বহু- বিস্তৃত শাখা প্রশাখার নেশা-ধরানো পরিবেশন ছাড়াও এ বছর বিশেষ আকর্ষণ হিসাবে আগামী রোববার রিচমিক্সে মঞ্চস্থ হবে ঠুমরি সম্রাজ্ঞী বেগম আখতারের জীবন ও সঙ্গীত নিয়ে একটি বিশেষ সঙ্গীত আলেখ্য আখতারি বাঈ।

ইউরোপের শীর্ষ শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী চন্দ্রা চক্রবর্তীর পরিচালনায় ও পরিবেশনায় অনুষ্ঠিতব্য এই বিশেষ সঙ্গীত আলেখ্যে অংশ নেবেন ড. পিয়া ভগবত, শতরূপা ঘোষ, ড. সিদ্ধার্থ করগুপ্ত প্রমুখ। বাংলা গানের বিবর্তনকে উপজীব্য করে রিচমিক্সে অন্যান্যের মধ্যে বিভিন বর্গের পরিবেশনায় থাকছেন বিশিষ্ট রবীন্দ্রশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ, ইউরোপে বাংলা গানের অন্যতম সব্যসাচি গৌরী চৌধুরী, বিশিষ্ট উপশাস্ত্রীয় শিল্পী সুমনা বসু, জুবের আখতার সুহেল, আমিত দে এবং বাচিকশিল্পী আফসানা সালাম ও গীতিকার জাহাঙ্গীর রানা। তবলা সহযোগিতায় থাকছেন কলকাতা থেকে আগত অতিথিশিল্পী অনিরুদ্ধ মুখার্জি।

লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের সহযোগিতায় ও সৌধ সোসাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিকের আয়োজনে এই উৎসবের পরবর্তী সেশন উদযাপিত হবে ব্রিকলেনের কাজি নজরুল সেন্টারে আগামী ২১ অক্টোবর সন্ধ্যা সাতটায়। এতে পঞ্চকবির গান পরিবেশন করবেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক আসীম দত্ত ও অনুসুয়া পা্ল। তবলায় থাকছেন পিয়াস বড়ুয়া ও কীবর্ডে আমিত দে। একই ভ্যানুতে বিশ্বের অন্যন্য সঙ্গীতের সঙ্গে বাংলা গানের নিরীক্ষামূলক পরিবেশনার বিশেষ পর্ব অনুষ্ঠিত হবে ২৭শে অক্টোবর সন্ধ্যা সাতটায়। গাইছেন তিন মেধাবী সঙ্গীতশিল্পী লাবনি বড়ুয়া, সাঈদা তানি ও জেসি বড়ুয়া। তবলায় থাকছেন তানিম আহমেদ ও গিটারে পরাগ হাসান।

ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্সের পোর্টকলিস হাউসে অনুষ্ঠিত হবে উৎসবের বিশেষ আয়োজন শাস্ত্রীয় বাংলা গান ২৫ শেঅক্টোবর সন্ধ্যা পাঁচটায়। পাশ্চাত্য সঙ্গীতের সঙ্গে বাংলা ধ্রুপদী গানের মিথষ্ক্রিয়া নিয়ে এই বিশেষ পর্বে সঙ্গীত পরিবেশন করবেন চন্দ্রা চক্রবর্তী। তবলা সহযোগিতায় থাকছেন ব্রিটেনের প্রখ্যাত তবলা বাদক ইউসুফ আলি খান।

উৎসবের সমাপনী পর্বে বাংলা সেকুলার গান অনুষ্ঠিত হবে রিচমিক্সে ২ নভেম্বর সন্ধ্যা সাড়ে ছয়টায়। এতে বাংলার ধর্ম নিরপেক্ষ লোকায়ত ও নাগরিক সঙ্গীত পরিবেশন করবে শিল্পি গৌরী চৌধুরী ও অমিত দে। সঙ্গীত সহযোগিতায় থাকছে লন্ডন ডিসি ব্যান্ড।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
YouTube
error: Content is protected !!