লন্ডনে টাওয়ার হ্যামলেটের উপ-নির্বাচনে রাজিব আহমদ ও হারুন মিয়া কাউন্সিলর নির্বাচিত

মুহাম্মদ শাহেদ রাহমান, লন্ডন:

যুক্তরাজ্যের লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেট কাউন্সিলের ল্যান্সবারি ওয়ার্ড ও শ্যাডওয়েল ওয়ার্ডের উপ- নির্বাচন সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি ২০১৯) টাওয়ার হ্যামলেট কাউন্সিলের দুটি ওয়ার্ডের উপ নির্বাচন সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে রাত দশটা পর্যন্ত চলে। এ দুটি উপ-নির্বাচনে ল্যান্সবারি ওয়ার্ডে লেবার পার্টির রাজিব আহমদ ও শ্যাডওয়েল ওয়ার্ডে সাবেক মেয়র লুৎফুর রহমান সমর্থিত আ্যস্পারের হারুন মিয়া কাউন্সিলর হিসেবে বিজয়ী হয়েছেন।

সরেজমিন প্রতিবেদনে গিয়ে দেখা গেছে- এই দুটি ওয়ার্ডের উপ নির্বাচনে গত স্থানীয় নির্বাচনের মতো ভোটার উপস্থিতি লক্ষ্য করা যায়নি।
নির্বাচনত্তোর তথ্য মতে – বৃহস্পতিবারের এই উপ-নির্বাচনে শ্যাডওয়েল ওয়ার্ডে ভোটার উপস্থিতি ছিল ৩৫.৩৯ শতাংশ এবং ল্যান্সবারি ওয়ার্ডে ভোটার উপস্থিতি ছিল ২৬.৫১ শতাংশ ।

নির্বাচন প্রায় শেষের পূর্বে রাত নয়টার দিকে কেন্দ্রে আসা ল্যান্সবারি ওয়ার্ডের একজন সচেতন ভোটার আশরাফুল হুদা জানান- একজন যোগ্য ব্যক্তি বা প্রার্থীকে কাউন্সিলর নির্বাচিত করতে সচেতন নাগরিকদের কেন্দ্রে এসে ভোট দেওয়া উচিত। কেন্দ্রে এসে ভোট দেওয়ার অন্যরকম আনন্দময় একটি আমেজ আছে। তবে এরকম নির্বাচনকে আনন্দময় করে তোলতে প্রার্থীদের আরো সচেতন ভূমিকা পালন করা উচিত বলে তিনি মত প্রকাশ করেন।

এদিকে লন্ডনের টাওয়ার হ্যামলেট কাউন্সিলের ল্যান্সবারি ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করেন লেবার পার্টির রাজিব আহমদ, আ্যস্পায়ারের অহিদ আহমদ, কনজারভেটিভ পার্টির মমশাদ আফরোজ, লিবডেম পার্টির মোহাম্মদ আবুল আসাদ, ইউকিপ থেকে পল, জন ডেভিড ও টেরেন্স ম্যাকগ্রানা।

এই ল্যান্সবারি ওয়ার্ড থেকে ১৩০৮ ভোট পেয়ে কাউন্সিলার হিসেবে বিজয়ী হন রাজিব আহমদ।
তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আ্যস্পায়ারের অহিদ আহমদ পান ১০০২ ভোট ।

অন্যদিকে লন্ডনের বারা অব টাওয়ার হ্যামলেট কাউন্সিলের শ্যাডওয়েল ওয়ার্ড থেকে উপ- নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন লেবার পার্টির আশিক রহমান, আ্যাস্পায়সর পার্টির হারুন মিয়া, কনজারভেটিভ পার্টির ডারেল মার্টিন স্টাফোর্ড, লিবডেম পার্টির আবজল মিয়া, গ্রীন পার্টির টিম কেলী, ওমেন ইকিয়েলিটি পার্টির এলেনে সেবার্তিক ও স্বতন্ত্র প্রার্থী কাজি মোহাম্মদ গৌছ মিয়া।

শ্যাডওয়েল ওয়ার্ডে ১০১২ ভোট পেয়ে বিজয়ী হন আস্পায়ারের হারুন মিয়া ।
তার নিকটতম প্রতিদ্বন্দ্বি লেবার পার্টির আশিক রহমান পান ৯১৪ ভোট।

শ্যাডওয়েল ওয়ার্ডে উপ নির্বাচনের মাধ্যমে লন্ডনের টাওয়ার হ্যামলেট কাউন্সিলের সাবেক মেয়র লুৎফুর গ্রুপের হারুন মিয়া তার হারানো আসন ফিরে পেলেন। আর টাওয়ার হ্যামলেটের রাজনীতিতে আগামী দিনগুলিতে লেবার পার্টির সাথে লুৎফুর সমর্থক আ্যস্পারের প্রতিদ্বন্দ্বিতার আভাস স্পস্ট হলো।

উল্লেখ্য, গেল বছর শ্যাডওয়েল ওয়ার্ডে কাউন্সিলার রুহুল আমিন এবং ল্যান্সবারি ওয়ার্ডে মোহাম্মদ হারুন সম্প্রতি ব্যক্তিগত অজুহাতে পদত্যাগ করলে শুন্য দুই ওয়ার্ডে টাওয়ার হ্যামলেট কাউন্সিল কর্তৃপক্ষ ৭ ফেব্রুয়ারি এই উপ-নির্বাচনের ঘোষণা দেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
YouTube
error: Content is protected !!