যেভাবেই হোক পাটের সোনালী দিন ফিরিয়ে আনতে হবে : প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক ,ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাটের সোনালী দিন ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছে তার সরকার। সেলক্ষ্যে বন্ধ হয়ে যাওয়া পুরানো কারখানাগুলো আবারও চালুর পরিকল্পনা নেয়া হচ্ছে। বুধবার সকালে, জাতীয় পাট দিবসের উদ্বোধনীতে এসব জানান প্রধানমন্ত্রী।

সোনালী আঁশ খ্যাত দেশের পাটজাত পণ্যকে এগিয়ে নিতে জাতীয় পাট দিবস- ২০১৯ উদযাপনের আয়োজন করে পাট ও বস্ত্র মন্ত্রণালয়। সোনালী আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ শ্লোগানে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতেই পাট উৎপাদন ও রফতানি খাতে বিশেষ অবদান রাখায় ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

আলোচনায় শেখ হাসিনা বলেন, স্বাধীনতার আগে দেশের সিংহভাগ বৈদেশিক মুদ্রা আসতো পাট থেকে। তবে পঁচাত্তরের পরবর্তী সরকার পাট শিল্পকে ধ্বংস করে দেয়।

মানুষ এখন পরিবেশ সম্পর্কে সচেতন। আর এই সচেতনতাই পাটজাত পণ্যকে সম্ভবানময় করে তুলেছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। এসময় পাট শিল্পের প্রসারে তার সরকারের নেয়া নানামুখী পরিকল্পনার কথাও জানান শেখ হাসিনা।

উন্নয়ন সহযোগী পেলে পুরানো পাটকল গুলো আবারও চালু করা সম্ভব উল্লেখ করে পাটের সোনালী দিন ফিরিয়ে আনতে উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী। পাট শিল্পকে রপ্তানিমুখী করতে গবেষণার ওপরও জোর দেন শেখ হাসিনা।

পরে, জাতীয় পাট দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে আয়োজিত পাটপণ্য মেলা ঘুরে দেখেন প্রধানমন্ত্রী।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
error: Content is protected !!