যুক্তরাজ্যে রুশ গোয়েন্দা সংস্থা সাইবার হামলা চালাচ্ছে : ব্রিটিশ পুলিশ।

চারটি বড় মাপের সাইবার হামলার জন্য রুশ সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউকে দায়ী করেছে যুক্তরাজ্য। আজ বৃহস্পতিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

হামলার লক্ষ্যবস্তু চারটি প্রতিষ্ঠানের মধ্যে দুটি রাশিয়া ও ইউক্রেনে অবস্থিত। অপর দুটির মধ্যে একটি হচ্ছে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টি এবং যুক্তরাজ্যের একটি ছোট টেলিভিশন চ্যানেল। এসবের বাইরে ওয়ার্ল্ড এন্টি ডোপিং এজেন্সির কম্পিউটার ব্যবস্থায়ও হামলা চালানো হয়েছিল।

সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি সাইবার হামলার সঙ্গে রাশিয়ার সংশ্লিষ্টতা রয়েছে বলে যুক্তরাষ্ট্র দাবি করে আসছিল। কিন্তু এবারই যুক্তরাজ্য প্রথমবারের মতো এসব হামলার পেছনে জিআরইউ রয়েছে বলে দাবি করলো।

ব্রিটিশ পুলিশের ধারণা স্যালিসবারিতে যে লোকগুলো পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর রাসায়নিক হামলা চালিয়েছিল তারা একই গ্রুপে কাজ করতো।

এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেছেন, ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) জানতে পেরেছে রাশিয়ার জিআরইউ গোয়েন্দা সংস্থার পক্ষে একাধিক হ্যাকার বিশ্বব্যাপী সাইবার হামলা চালিয়ে যাচ্ছে। ক্রেমলিনের অনুমতি ও জ্ঞাতসারে তারা এসব হামলা চালাচ্ছে।

ব্রিটিশ সরকারের দাবি, এই হামলা আন্তর্জাতিক আইনের ঘোর লঙ্ঘন, রাশিয়াসহ বিভিন্ন দেশের বিপুল সংখ্যক লোক এর ভুক্তভোগী এবং জাতীয় অর্থনীতির লাখ লাখ পাউন্ড ক্ষতি করছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
error: Content is protected !!