ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম ধর্ম ইসলাম; ১০ গুণ হারে বাড়ছে মুসলিম

ব্রিটিশ বাংলা নিউজ : গ্রেটব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের এখন দ্বিতীয় বৃহত্তম ধর্ম ইসলাম। যুক্তরাজ্যের ২০১১ সালের আদমশুমারির ফলাফল অনুযায়ী যুক্তরাজ্যে মুসলিম জনসংখ্যা প্রায় ২৫১,০০০ জন, যা ব্রিটেনের মোট জনসংখ্যার ৪.৪ পার্সেন্ট । যুক্তরাজ্যের এই বিপুল সংখ্যক মুসলমান প্রধানত ইংল্যান্ডে বাস করেন।

ইসলাম যুক্তরাজ্যের দ্রুততম বর্ধমান ধর্ম । বর্তমানে ব্রিটেনে মুসলিম জনসংখ্যা অমুসলিমের তুলনায় প্রায় ১০ গুণ হরে দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

Like and follow us on Facebook for all future news.

ব্রিটেনের সর্বাধিক মুসলিম লন্ডনে বসবাস করেন। যুক্তরাজ্যের বেশিরভাগ মুসলিম সুন্নি ইসলামকে মেনে চলেন, অন্যদিকে অল্প সংখ্যক শিয়া ইসলামের সাথে যুক্ত।

মধ্যযুগের সময়, খ্রিস্টীয় জগত এবং ইসলামী বিশ্বের মধ্যে কিছু সাধারণ সাংস্কৃতিক আদান-প্রদান ছিল, তবে ব্রিটিশ দ্বীপপুঞ্জের কোনও মুসলমানই ছিল না (কয়েকজন ক্রুসেডার প্রাচ্যে রবার্টের মতো সেন্টে রূপান্তরিত হয়েছিল)। রানী এলিজাবেথের যুগে মুসলিম সমাজের সাথে যোগাযোগ আরও স্পষ্ট হয়ে ওঠে, কারণ টিউডাররা মরক্কো এবং অটোমান সাম্রাজ্যের সাথে ক্যাথলিক হাবসবার্গ স্পেনের বিরুদ্ধে জোট তৈরি করেছিল। এরপরে ব্রিটিশ সাম্রাজ্য বৃদ্ধি পাওয়ার সাথে সাথে, বিশেষ করে ভারতবর্ষে অনেক মুসলিম জনবহুল অঞ্চল শাসন করতে গিয়ে ব্রিটেনের সঙ্গে মুসলিমদের একটি দীর্ঘস্থায়ী যোগাযোগের সৃষ্টি হয়। ফলে ১৮ শতকের মাঝামাঝি থেকে ব্রিটেনে মুসলিমরা স্থায়ীভাবে বসবাস করতে আরম্ভ করেন।

Subscribe our YouTube channel for all our future videos.

উনিশ শতকে ভিক্টোরিয়ান প্রাচ্যবাদ ইসলামে আগ্রহী হয়েছিল এবং অভিজাতদের সহ কিছু ব্রিটিশ মানুষ ধর্মান্তরিত হয়েছিল। তাদের একজন ইংরেজ মুসলিম রূপান্তরকারী, মারমাদুকে পিকথাল ১৯৩০ সালে কুরআনের প্রথম সম্পূর্ণ ইংরেজী ভাষার অনুবাদ করেছিলেন।

ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীর অধীনে, উল্লেখযোগ্য সংখ্যক মুসলমান প্রথম বিশ্বযুদ্ধ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাজ্যের পক্ষে লড়াই করেছিলেন, যাদের বেশিরভাগই ব্রিটেনের সর্বোচ্চ সম্মান ভিক্টোরিয়া ক্রসে ভূষিত হয়েছিলেন ।

১৯৪১ সালে পরবর্তী দ্বন্দ্ব এবং ভারত বিভাগের পর দশকগুলিতে, অনেক ব্রিটিশ এশিয়ান মুসলমান (যা আজকের পাকিস্তান, বাংলাদেশ এবং ভারত থেকেই) ব্রিটেনেই স্থায়ী হয়েছিল।

আজ অবধি ব্রিটিশ এশিয়ানরা জাতিগত দিক থেকে ব্রিটেনের সংখ্যাগরিষ্ঠ মুসলমান, যদিও এখানে উল্লেখযোগ্য তুর্কি, আরব এবং সোমালি সম্প্রদায় রয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error

কোয়ালিটি নিউজ ও ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন।

http://www.britishbanglanews.com/150k
https://www.facebook.com/Britishbanglanews/121k
https://www.facebook.com/Britishbanglanews/
youtube.com/c/BritishBanglaNews18k
youtube.com/c/BritishBanglaNews
error: Content is protected !!