প্রবাসীদের অর্থ কাজে লাগাতে বিশেষ টাস্কফোর্স গঠন করেছে সরকার : পররাষ্ট্রমন্ত্রী

আহবাব মোস্তফা খান : বালাগঞ্জ-ওসমানীনগর ট্রাস্ট ইউকের বৃত্তি প্রদান অনুষ্টানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, প্রবাসীদের কষ্টার্জিত অর্থ যথাযথ কাজে লাগাতে সরকার বিশেষ টাস্কফোর্স গঠন করেছে। প্রবাসীদের জমি জমা নিয়ে যাতে কোন হয়রানীর শিকার না হতে হয় সেজন্য সরকার বিশেষ সেল গঠন করেছে। প্রবাসীরা যাতে বিমান বন্দরে এসে হয়রানির শিকার না হন সে জন্য শেখ হাসিনার সরকার বিশেষ ব্যবস্থা নিয়েছে। শেখ হাসিনার সরকার দেশ এবং জনগনের উন্নয়ন চায়। আপনারা স্থানীয় জন প্রতিনিধির মাধ্যমে সে উন্নয়নের ভাগিদার হবেন।

তিনি শনিবার বিকাল সাড়ে ৫ টায় উপজেলার দয়ামীর ইউনিয়নের খন্দকার বাজার উচ্চ বিদ্যালয় মাঠে প্রবাসী বালাগঞ্জ ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের বার্ষিক বৃত্তি বিতরণ অনুষ্টান ২০১৯ উপলক্ষ্যে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

ট্রাস্টের চেয়ারপার্সন রবিন পাল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান মীরুর পরিচালনায় অনুষ্টিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা ড. সৈয়দ মুদাচ্ছির আলী, সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েছ, সংরক্ষিত নারী সংসদ সদস্য (সিলেট-সুনামগঞ্জ) শামীমা শাহরিয়ার , ইসলামী ফাউন্ডেশনের ডিজি শামীম মুহাম্মদ আফজাল, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ’লীগের সভাপতি এ্যাড. লুৎফুর রহমান, সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আ’লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট-২ আসনের সংসদ সদস্য মুকাব্বির খান, টাওয়ার হ্যামলেট্স এর কাউন্সিলর ও মেয়র মোহাম্মদ আয়াছ, ওসমানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ময়নুল হক চৌধুরী, বালাগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মস্তাকুর রহমান মফুর, ট্রাস্টের সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আজিজুল কামাল, বৃত্তি বিতরণ অনুষ্টানের সদস্য সচিব প্রবাসী কমিউনিটি নেতা জামাল আহমদ খান, উপজেলা আ’লীগের সভাপতি সাবেক চেয়ারম্যান আতাউর রহমান, সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু, সাবেক সাধারণ সম্পাদক আব্দাল মিয়া, বালাগঞ্জ আ’লীগের সাধারন সম্পাদক আনহার মিয়া,স্থানীয় দয়ামীর ইউপি চেয়ারম্যান এসটিএম ফখর উদ্দিন, ট্রাস্টের ভাইস চেয়ারম্যান আনছার মিয়া, ট্রেজারার আনছার মিয়া। অনুষ্টানে পবিত্র কোরআন তেলাওয়াত করেন, হাফেজ আব্দুল মুক্তদির লায়েক, গীতা পাঠ করেন, গীতা দাস।

উপস্থিত ছিলেন, বালাগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ লিয়াকত শাহ ফরিদি, ইফা পরিচালক ফরিদ উদ্দিন আহমদ,ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিছুর রহমান,বালাগঞ্জ উপজেলা (ভারপ্রাপ্ত) উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন দাস, এএসপি সার্কেল সাইফুল ইসলাম,জেলা আ’লীগ নেতা সৈয়দ এপতার হোসেন পিয়ার, জগলু চৌধুরী, জেলা যুবলীগ সভাপতি শামীম আহমদ,জেলা পরিষদ সদস্য সুষমা সুলতানা রুহি, সমাজসেবক এ্যাড. জুয়েল আহমদ,মকবুল আলী, নুরুল হক লালা,ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া, আফসর আহমদ,আব্দুল মতিন, বৃত্তি বিতরণ উপ কমিটির আহবায়ক নাজমুল হক বাবলু, ট্রাস্টি আসাব আলী,আলিম আল রাজি জামান, কিনুমুল ইসলাম, আব্দুল কুদ্দুছ শেখ, হাজী রুহেল আলী, হাজী আনহার মিয়া, আব্দুল আলী, শাহীন আহমদ, আব্দুস শহিদ চৌধুরী বাদশা, ঝলক পাল, চঞ্চল পাল প্রমূখ।

প্রসঙ্গত ১৯৯১ সালে তৎকালিন বালাগঞ্জের শিক্ষা উন্নয়নে ৯ লক্ষ টাকা মূলধন নিয়ে যুক্তরাজ্য ভিত্তিক প্রবাসী বালাগঞ্জ এডুকেশন ট্রাস্ট যাত্রা শুরু করে। পরবর্তিতে ওসমানীনগর পৃথক উপজেলা হলে ট্রাস্ট এর নাম সংশোধন করে “প্রবাসী বালাগঞ্জ ওসমানীনগর উপজেলা এডুকেশন ট্রাস্ট” নামকরন করা হয়। এ বছর দুই উপজেলার ৫৭ শিক্ষা প্রতিষ্টানের মধ্য থেকে প্রায় ১হাজার শিক্ষার্থীকে জন প্রতি ৪হাজার টাকা করে ৪০ লক্ষ টাকার বৃত্তি প্রদান করা হয়েছে। বর্তমানে ট্রাস্ট এর মূলধন ৯লক্ষ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ১২ কোটি টাকা হয়েছে। এ টাকার লভ্যাংশ থেকে প্রতি বছর শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়ে থাকে।

অনুষ্টানে বেশির ভাগ স্থানীয় বক্তাগন এভাবে প্রতিবছর শিক্ষার্থীদের মাঝে বৃত্তি বিতরণ না করে ওসমানীনগর বালাগঞ্জে কারিগরি শিক্ষা প্রতিষ্টান গড়ার প্রতি ট্রাস্ট নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
error: Content is protected !!