নদী বা জলাশয় দখলকারীরা নির্বাচনের অযোগ্য হবে : হাই কোর্ট

নিউজ ডেস্ক : দেশের প্রাকৃতিক পরিবেশ রক্ষার নিমিত্তে জলাশয় ও নদ-নদী দখলকারীরা সব ধরনের নির্বাচনে অযোগ্য বলে বিবেচিত হবে বলে রায় দিয়েছেন উচ্চ আদালত। একই সাথে তার ঋণ গ্রহণেও অযোগ্য বলে বিবেচিত হবেন। এই বিষয়ে নির্বাচন কমিশন ও বাংলাদেশ ব্যাংককে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত।

রবিবার ( ৩ ফেব্রুয়ারি ) তুরাগ নদী রক্ষায় একটি রিট মামলার বিচার শেষে দেওয়া রায়ে এ ঘোষণা দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ। এই রায়ে তুরাগ নদীকে জীবন্ত সত্বা হিসেবে ঘোষণা করেছেন আদালত।

রায়ে জলাশয় দখলকারী ও অবৈধ স্থাপনা নির্মাণকারীদের তালিকা প্রকাশের নির্দেশ দেয়া হয়। স্যাটেলাইটের মাধ্যমে দেশের সব নদ-নদী, খাল-বিল ও জলাশয়ের ডিজিটাল ডেটাবেইজ তৈরি করতে বলা হয়েছে। প্রতিরোধমূলক নির্দেশনায় আদালত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই মাসে এক দিন এক ঘণ্টা করে নদী দূষণের ওপর সচেতনতামূলক ক্লাসের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। বিষয়টি পর্যবেক্ষণ করতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে।

Like us on Facebook 

এই রায়ে নদী রক্ষা কমিশনকে দেশের সব নদ-নদী, খাল-বিল ও জলাশয়কে রক্ষার জন্য জাতীয় আইনগত অভিভাবক ঘোষণা করেছেন। এছাড়া নদী রক্ষা কমিশন যাতে নদ-নদী, খাল-বিল ও জলাশয় রক্ষায় কার্যকর ভূমিকা নিতে পারে, সেজন্য সরকারকে আইন সংশোধন করে কঠিন শাস্তির বিধান রাখতে বলা হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
YouTube
error: Content is protected !!