কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে যা বলছে জাতিসংঘ

নিউজ ডেস্ক ,লণ্ডন : টুইটারে দেয়া একটি ভিডিও বিবৃতিতে জাতিসংঘের মুখপাত্র রুপার্ট কোলভিল কাশ্মীরে মানবাধিকার নিয়ে সংস্থাটির উদ্বেগ পুনর্ব্যক্ত করে বলেছেন, এর আগে আমরা গেছে যে, কর্তৃপক্ষ কিভাবে বারবার যোগাযোগ বন্ধ করে দিয়ে মত প্রকাশ বন্ধ করতে চাইছে, স্থানীয় সোচ্চার রাজনৈতিক নেতাদের আটকে রাখার পন্থা নিয়েছে এবং বিক্ষোভকারীদের দমনে অতিরিক্ত শক্তি প্রয়োগ করেছে, যার মধ্যে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের মতো ঘটনাও রয়েছে।

তিনি বলছেন, নতুন কড়াকড়ির বিষয়গুলো পরিস্থিতি ‘অন্য এক মাত্রায়’ নিয়ে গেছে।

জাতিসংঘ বলছে, ”যে ব্যাপকভাবে যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে রাখা হয়েছে, সেটি এর আগে যেমন আমরা দেখেছি কিন্তু বর্তমানে এর মাত্রা তার চেয়ে ও অনেক বেশি।”

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, এই নিষেধাজ্ঞার ফলে বাসিন্দারা জম্মু ও কাশ্মীরের ভবিষ্যৎ নিয়ে গণতান্ত্রিক কোন প্রক্রিয়ায় অংশ নিতে পারবে না।

জাতিসংঘ বলছে, ভারত শাসিত কাশ্মীরে সম্প্রতি যে কড়াকড়ি আরোপ করা হয়েছে, সেটি অত্যন্ত উদ্বেগজনক এবং মানবাধিকারের জন্য ক্ষতিকর।

রবিবার থেকে ওই অঞ্চল ঘিরে অচলাবস্থা চলছে এবং সবরকম যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

কাশ্মীরের জন্য সংবিধানে দেয়া ‘বিশেষ মর্যাদা’ বিলোপের সিদ্ধান্তের পর থেকে এই পরিস্থিতির তৈরি হয়েছে।

আর্টিকেল ৩৭০ নামের সংবিধানের ওই অনুচ্ছেদে জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়া হয়েছে, যার ফলে তারা পররাষ্ট্র, প্রতিরক্ষা এবং যোগাযোগ ছাড়া অন্য ক্ষেত্রে নিজেদের আইন তৈরি করতে পারতো।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
YouTube
error: Content is protected !!