এখন প্রবাসীরা যেভাবে বিদেশে বসেই জাতীয় পরিচয়পত্র করবেন

ব্রিটিশ বাংলা নিউজ : এখন থেকে অনলাইনে আবেদনের মাধ্যমে প্রবাসীরা বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টাকার্ড করতে পারবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন। যা তাদের হাতে পৌঁছে দেবেন বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র উইং।

প্রোবাসী বাংলাদেশিরা যাতে বিদেশে বসেই তাদের জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারেন এবং সেখানে বসেই জাতীয় পরিচয়পত্র পেতে পারেন সেজন্যে নির্বাচন কমিশন আজ আনুষ্ঠানিকভাবে একটি অনলাইন পোর্টাল চালু করতে যাচ্ছে।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র উইং-এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম আজ বিবিসি বলেছেন , এই পোর্টালের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারবেন, যে সেবা প্রথমে মালয়েশিয়ার প্রবাসীরা এবং পর্যায়ক্রমে অন্যান্য দেশেও এই সেবা চালু করা হবে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলছেন, জাতীয় পরিচয়পত্রের আবেদন করার জন্য পাসপোর্টের ফটোকপি লাগবে। এছাড়া যারা দ্বৈত নাগরিক তাদের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অণুমোদন প্রয়োজন হবে।

ওই পোর্টালে লগ-ইন করে যে কোন বাংলাদেশি নাগরিক ফরমটি ওপেন করে ফিল-আপ করতে পারবে। এই আবেদনের সাথে কী ধরণের কাগজপত্র সংযুক্তি দিতে হবে সেটা তারা ওই পোর্টালে দিয়ে দিবেন ,।এরপর সে আবেদনটি সংশ্লিষ্ট উপজেলা এবং থানায় পাঠানো হবে। তারপর সে কাগজপত্র যাচাই-বাছাই করা হবে। যাদের তথ্য সঠিক পাওয়া যাবে এবং যখন তারা প্রমাণ পাবে যে সে বাংলাদেশী নাগরিক হবার বৈধতা রয়েছে তখন তারা সে নাগরিকের বায়োমেট্রিক ইনফরমেশন গ্রহণ করে তা তার হাতে পৌঁছে দেবেন বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র উইং।

অনলাইনে আবেদন করার পর জাতীয় পরিচয়পত্র আবেদনের পর ৪৫ দিনের মধ্যে দেয়া হবে।

বায়োমেট্রিক তথ্যের মধ্যে রয়েছে ১০ আঙুলের ছাপ এবং আইরিশ (চোখের মনির ছাপ) নেয়া হবে। এ তথ্যগুলো সংশ্লিষ্ট দেশের দূতাবাসের লোকাল সার্ভারে রাখা হবে। এরপর সেটি মূল সার্ভারে পাঠিয়ে দেয়া হবে যাচাই করার জন্য।

তিনি জানান, মালয়েশিয়া এবং সৌদি আরবে বাংলাদেশিরা সবচেয়ে বেশি বসবাস করছে। এর পাশাপাশি ব্রিটেন, আমেরিকা, কানাডা, কুয়েত,কাতার এবং বাহরাইনসহ বিভিন্ন দেশে দল পাঠানো হবে।

তিনি আরো বলেন , চলতি মাসের মধ্যেই সিঙ্গাপুর এবং দুবাইতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের কাজ শুরু হবে। এছাড়া ডিসেম্বর মাসের মাঝামাঝি নাগাদ ব্রিটেন, আমেরিকা এবং কানাডায় এ কাজ শুরু করা যাবে বলে তিনি উল্লেখ করেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
YouTube
error: Content is protected !!