এইচএসসিতে কুমিল্লা বোর্ডের সেরা ফল ,পাসের হার ৭৭.৭৪ শতাংশ

আবুল কালাম আজাদ,কুমিল্লা প্রতিনিধি।। এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পাসের হার ৭৭.৭৪ শতাংশ, প্রায় এক যুগের মধ্যে সর্বোচ্চ।

এর আগে ২০০৮ সালে পাশের শতকরা পাসের হার ছিল ৭৭.৩৩ শতাশ।

চলতি বছর এই বোর্ডে জিপিএ ফাইভ পেয়েছেন ২ হাজার ৩৭৫ জন, যা গত পাঁচ বছরে সর্বোচ্চ।

এ বছর কুমিল্লা বোর্ডে থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেন ৯৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী; এর মধ্যে ৭৩ হাজার ৩৫৮ জন উত্তীর্ণ হয়েছেন।

পাসের দিক দিয়ে মেয়েরা কিছুটা এগিয়ে। ছেলেদের গড় পাসের হার ৭৭.১২ এবং মেয়েদের ৭৮.২৭ শতাংশ। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৩৩ হাজার ৩৩২ জন, ছাত্রী ৪০ হাজার ২৬ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বুধবার দুপুরে বোর্ড মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ফলাফল ঘোষণা করেন।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবার পাসের হারে এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা; ৮৮.৬৪ শতাংশ। এরপরই রয়েছে ব্যবসায়িক শিক্ষা বিভাগ: এই বিভাগ থেকে পাসের হার ৭৬.৯৪ শতাংশ। আর মানবিকে পাসের হার ৭২.৩৫ শতাংশ।

বোর্ডে শতভাগ পাশ করেছে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান। একজনও পাশ করেনি ৩টি কলেজে।

বিগত সময়ে কুমিল্লা বোর্ডে ইংরেজি ও আইসিটিতে ফলাফল বিপর্যয় হলেও এবছর ইংরেটিতে পাসের হার ৮৫.৩৩ ও আইসিটিতে ৯৪.২৮শতাংশ।

গত বছরের তুলনায় এ বছর পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ পাসের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৬৫.৪২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৯৪৪ জন এবং এ বছর শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠান ৩০টি, গতবার ছিল ১৪টি।

বোর্ডের গত পাঁচ বছরের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ২০১৮ সালে পাসের হার ছিল ৬৫.৪২ শতাংশ, জিপিএ- ৫ পেয়েছিলেন ৯৪৪ জন। ২০১৭ সালে পাসের হার ছিল ৪৯.৫২ শতাংশ, জিপিএ ফাইভ ৫ ৬৭৮ জন; ২০১৬ সালে পাসের হার ৬৪.৪৯ শতাংশ; জিপিএ ফাইভ ১৯১২ জন; ২০১৫ সালে পাসের হার ছিল ৫৯.৮০ শতাংশ, জিপিএ ফাইভ ১৪৫২ জন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
YouTube
error: Content is protected !!