আমাদের মুরাদনগর উপজেলা পরিচিতি

মানবতা, সাম্য, দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলাম। কবি নজরুল-নাগিসের স্মৃতিবিজরিত দৌলতপুর।মুরাদনগর উপজেলা দৌলতপুর গ্রামের আলী আকবর খানের বোনের মেয়ে নাগিস আশা খানমের সঙ্গে তার প্রেম হয়। হয় বিয়ে। খা বাড়িতে ২মাস ১১দিন ছিলেন, কবি নজরুল ইসলাম নাগিসকে বিয়ে করে। ১৯৭৬ সালে ২৯ অগস্ট কবি নজরুল ও ১৯৮৪ সালের ২মে লন্ডনে নাগিস এন্তেকাল করেন। তখন থেকেই দেশ বিদেশে পরিচিত হয়ে ওঠে নজরুল-নাগিসের গ্রাম দৌলতপুর। নজরুল-নাগিস স্মৃতি সংরক্ষণ ফোরামের সভাপতি হুমায়ূন কবীর খান বলেন, ময়মনসিংহ জেলা ত্রিশাল উপজেলায় দরিরামপুর গ্রামের কবি নামে অনেক কিছু হয়েছে। অথচ মুরাদনগর উপজেলা দৌলতপুর গ্রামের কিছুই হলো না। কবি দুই মাস ১১দিন ছিলেন।

এখানে তিনি যৌবনে প্রেম ও বিয়ে করেছেন।কবিতা ও গান রচনা করেছেন ১২০টি। দৌলতপুরে কবির নামে বড় ধরনের স্থাপনা ও নজরুল চচা কেন্দ্র প্রতিষ্ঠা করা প্রয়োজন।কোম্পানগঞ্জ বদিউল আলম উচ্চ বিদ্যালয় সাবেক ইংরেজী শিক্ষক শফিক উদ্দিন(সরু) বলেন, কোম্পানীগঞ্জ-নবীনগর আঞ্চলিক মহাসড়কটি নজরুল- নাগিস নামে নামকরণ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন(এফসিএ) নিকট বিনিত আহবান জানান।শিক্ষক শফিক উদ্দিন সরু আরো বলেন, মুরাদনগরে ৪টি গ্যাস ক্ষেত্র থাকা সত্ত্বেও মুরাদনগরে গ্রামে গ্রামে গ্যাস নেই। প্রধানমস্ত্রী যদি মুরাদনগরবাসীকে ঘরে ঘরে গ্যাস ব্যাবস্থা করে দিতেন। মানুষ উপকৃত হতো।

কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলা ২২ টি ইউনিয়ন শ্রীকাইল, আকুবপুর, আন্দিকোট, পূর্বধইর(পূর্ব), পূর্বধইর(পশ্চিম), বাংগরা(পূর্ব), বাংগরা(পশ্চিম), চাপিতলা, কামাল্লা, যাত্রাপুর, রামচন্দ্রপুর(দক্ষিণ), রামচন্দ্রপুর(উত্তর), মুরাদনগর, নবীপুর(পূর্ব), নবীপুর(পশ্চিম), ধামঘর, জাহাপুর, ছালিয়াকান্দি, দারোরা, পাহাড়পুর, বাবুটিপাড়া ও টনকী।

এখানে রয়েছে, বাখরাবাদ গ্যাস ক্ষেত্র, বাঙ্গরা গ্যাস ক্ষেত্র, মোখলেসপুর গ্যাস ক্ষেত্র ও শ্রীকাইল গ্যাস ক্ষেত্র। আরো আছে, রামচন্দ্রপুর নৌ বন্দর, অস্থায়ী নৌ বন্দর পিপিড়িয়া কান্দা। কোম্পানীগঞ্জ বাস টামিনাল ও মুরাদনগর বাস টামিনাল। একটি ফায়ার সাভিস, মুরাদনগর, রামচন্দ্রপুর ও কোম্পানীগঞ্জ ৩টি টিএনটি অফিস।-এউপজেলায় প্রায় ২০টি মত সরকারী ও বেসরকারী ব্যাংক, ৫৪টি হাট বাজার, ৩৯টি সরকার অনুমদিত ইট ভাটা রয়েছে। কুমিল্লা-৩, মুরাদনগর আসনে ১৯৭৩ সাল থেকে জাতীয় সংসদ নিবাচনে নিবাচিত হয়েছেন, আওয়ামীলীগ প্রাথী ডাক্তার ওয়ালী আহম্মদ, ১৯৭৯ সালে আবু জাহের(বিএনপি),১৯৮৬ সাল শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ(ফুলের মালা প্রতিক(সতন্ত্র, ২০০১ সাল ব্যারেস্টার রফিকুল ইসলাম মিয়া (বিএনপি), ১৯৯৬ সালে ব্যারেস্টার রফিকুল ইসলাম মিয়া(বিএনপি)১৭দিন।

১৯৯৬ সাল শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ (বিএনপি),২০০১ সাল শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ (বিএনপি), ২০০৮ সাল শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ(বিএনপি), ২০১৪ সাল এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন(এফসিএ)২০১৯ সাল ইউসুফ আব্দুল্লাহ হারুন(এফসিএ)-এ আসন থেকে জাতীয় সংসদ নিবাচিত হণ। এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন(এফসিএ)বতমান সংসদ সদস্য সাবেক আওয়ামীলীগ অথ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ও সাবেক এফবিসিসিআইয়ের সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন(এফসিএ)তত্ত্বাবধানে আওয়ামীগের স্থানীয় রাজনীতি সু-সংগঠিত ও চাঙ্গা রয়েছে।

একই সঙ্গে সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন(এফসিএ) গত ৬ বছরে মুরাদনগর উন্নায়ন কাজ করার সুযোগ পেয়েছেন, কোম্পানীগঞ্জ-নবীনগর,কোম্পানীগঞ্জ-রামচন্দ্রপুর,মুরাদনগর- হোমনা,মুরাদনগর-বাখরাবাদ-ইলেটগঞ্জ।পান্নাপোল-বাখরাবাদ,রাজাচাপিতলা-বৃষ্ণুপর-ব্রাক্ষণচাপিতলা- পাঁচকিত্তা,নহলচৌমুহনী-পাহাড়পুর-ইলেটগঞ্জ,গাজীরহাট-বৈইলঘর,গাজীরহাট, যাত্রাপুর- রগুরামপুর- যাত্রাপুর-টনকি,বাইড়া-টনকি, হায়দরাবাদ-কুমিল্লা-সিলেট মহাসড়ক নিমান ও পূননিমান করেন। ৪০টি ব্রিজ, ৩৫টি কালভাট, শ্রীকাইল ডিগ্রী কলেজ জাতীয়করণ, ১০৪টি সরকারী প্রাথমিক বিদ্যালয় বহুতল ভবন নিমান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ৩২টি বহুতল ভবন নিমান, প্রতিটি স্কুল কলেজ মাদ্রাসা বিজ্ঞান শেখ রাসেল ডিজিটার ল্যাব, আইসিটি ভবন নিমান, ২০০৫ সাল বিদ্যুৎ মেগাওয়াড ছিলো ৮ মেগাওয়াড,।

২০১৪ সাল থেকে ২০১৯ সালে ৮ মেগাওয়াড থেকে উন্নত হয়ে ৩২ মেগাওয়াড হয়েছে। এতে নতুন সাবষ্ট্রেশন হয়েছে জাহাপুর সাতমোড়া, দৌলতপুর, প্রক্রিয়াধীন রয়েছে কামেল্লা ও ঘোড়াশাল। মুরাদনগর থানা ও বাঙ্গরা বাজার থানায় ২টি পিকাপ ভ্যান গাড়ী ক্রয় করে দিয়েছে মাননীয় সংসদ সদস্য। আরো নবগঠিত বাঙ্গরাবাজার থানা নিমান। মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন অ্যম্বুলেন্স, এক্সরে মিশিন, আল্টাসনোগ্রাম, ইসজি মিশিন, হাসপাতাল ভবন ও কোয়াটার মেরামত, সংযোগসড়ক, হাসপাতাল, হাট-বাজার মসজিদ,মাদ্রাসা, কবরস্থান, গোরস্থানে ৩০৮০টি সোলার সিষ্টেম লাইট স্থাপন।মুরাদনগর উপজেলা স্মৃতিসৌধ নিমান, মিনি ষ্টেডিয়াম, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে, শিল্পকলা একাডেমী, টেকনিক্যাল স্কুল, প্রান্তি পুলিশ ফাড়ি, মুরাদনগর জিরো পয়েন্টে শেখ রাসেল ভাস্কায নিমান করেন। মুরাদনগর উপজেলা উন্নায়নের অগ্রযাত্রার মহাসড়কে মাইল ফলক অবদান রেখেছেন সাবেক এফবিসিসিআইয়ের সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন(এফসিএ)। বতমান সংসদ সদস্য, সাবেক আওয়ামীলীগ অথ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ও সাবেক এফবিসিসিআইয়ের সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন(এফসিএ)বলেন, বতমান বিশ্বে ও উন্নায়নেন চাবিকাটি হচ্ছে জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তুলা, এটাই হচ্ছে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা ডিজিটার এদেশ গড়া পরিকল্পনার মূল মন্ত্র।

প্রধান মন্ত্রী শেখ হাসিনা গত ৯ বছরে অথনৈতিক, সামাজিত, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, রাস্তা, বিদ্যুৎসহ বিভিন্ন খাতে বিশাল উন্নায়ন করেছেন। আজকের বিশ্বের প্রধান মন্ত্রী ১০জন উন্নায়ন চিন্তাবিদ মধ্যে ১জন হিসেবে গণনা করা হচ্ছে। এদেশ অথনৈতিক উন্নায়ন থেকে বিশ্বের রোলমডেল হিসেবে স্বিকৃতি দেওয়া হচ্ছে। আমি অত্যান্ত কৃতজ্ঞ মুরাদনগর বাসী ২০১৪ ও ২০১৯ সালে সংসদ নিবাচনে আমাকে নিবাচিত করায়।অবহেলিত মুরাদনগকে শেখ হাসিনা উন্নায়নের মহাসড়কে সামিল করার সুযোগ দিয়েছেন। আমি এখন কাজ মুরাদনগর শিক্ষা অবকাঠামো, শান্তি পূণ সমাজ, বিদ্যুৎ, আধুনিক রাস্তাঘাট করে এদেশের সেরা উপজেলায় সাথে সামিল করবো। মুরাদনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান ছিলেন, হারুন অর রশিদ, ভাইস চেয়ারম্যান ইউসুফ হাকিম সোহেল, মহিলা ভাইস চেয়ারম্যান সানোয়ারা বেগম লুনা, সৈয়দ আব্দুল কাইয়ূম খসরু, ভাইস চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম, মাহিলা ভাইস চেয়ারম্যান সানোয়ারা বেগম লুনা, বতমান উপজেলা পরিষদ চেয়ারম্যান হয়েছেন, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান, কুমিল্লা ৭ উপজেলা আওয়ামলীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম একমাত্র ছেলে ড. আহসান আলম কিশোর, ভাইস চেয়ারম্যান এডভোটেক আবুল কালাম আজাদ(তমাল) ও মাহিলা ভাইস চেয়ারম্যান সানোয়ারা বেগম লুনা, মুরাদনগর আওয়ামীলীগ সভাপতি সৈয়দ আহম্মেদ হোসেন আউয়াল, মুরাদনগর উপজেলা নিবাহী অফিসার মিতু মরিয়ম, মুরাদনগর থানা অফিসার ইনচাজ(ওসি) মুনজুর আলম, বাঙ্গরা বাজার থানা অফিসার ইনচাজ(ওসি) মিজানুর রহমান। কুমিল্লা জেলা পরিষদ সদস্য খাইরুল আলম সাধন ও মোঃ জাকির হোসেন।


বতমান সাংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন

মুরাদনগর উপজেলা বিবরণ সংখ্যা/পরিমাণ আয়তন ৩৪০.৯৩ বগ কিলোমিটার, নির্বাচনী এলাকা ১টি, মুরাদনগর আসন নং ২৫১, কুমিল্লা-৩। মুরাদনগর থান, বাঙ্গরা বাজার থানা ও সিদ্দিরগঞ্জ পুলিশ ফাড়ি, ২২টি ইউনিয়ন গ্রাম ৩০৫টি, ওয়ার্ড ১৯৮টি, জনসংখ্যা ৫,৭৯,৭৩৩ জন (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী), পুরুষ ২,৭৪,১৫৮ জন (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী), মহিলা ৩,০৫,৫৭৫ জন (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী), মোট খানার সংখ্যা ১,০১,৮০৯ জন (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী), শিক্ষার হার ৪৮.৮% (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী), বার্ষিক জনসংখ্যা বৃদ্ধি ১.১১% (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী), মোট ভোটার ৩,৮২,৩৫৪ জন, পুরুষ ভোটার ১,৯৩,০০৫ জন, মহিলা ভোটার ১,৮৯,৩৪৯ জন, মুক্তিযোদ্ধার সংখ্যা (ভাতা প্রাপ্ত) ৯৮২ জন, সরকারি মাধ্যমিক বিদ্যালয় ১টি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ৫০টি, বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৩টি , বেসরকারি মাদ্রাসা ৩৫টি, সরকারি কলেজ ১টি, বেসরকারি কলেজ ১১টি, বেসরকারি স্কুল এন্ড কলেজ ২টি, সরকারি প্রাথমিক বিদ্যালয় ২০৩টি, স্বল্পব্যয়ী কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় ২টি (রহিমপুর ও দক্ষিণ ত্রিশ), কিন্ডার গার্টেন ১৫৭টি, এবতেদায়ী মাদ্রাসা (স্বতন্ত্র) প্রাথমিক ১টি, পরীক্ষা কেন্দ্র (পিইসি) ৩০টি, পরীক্ষা কেন্দ্র (জে.এস.সি) ১২টি ,পরীক্ষা কেন্দ্র (জে.ডি.সি) ৪টি, পরীক্ষা কেন্দ্র (এস.এস.সি ভোকেশনাল নবম শ্রেণি) ১টি, পরীক্ষা কেন্দ্র (এস.এস.সি) ১০টি, পরীক্ষা কেন্দ্র (দাখিল) ৪টি, পরীক্ষা কেন্দ্র (এস.এস.সি ভোকেশনাল) ১টি, পরীক্ষা কেন্দ্র (এইচ.এস.সি) ৮টি, পরীক্ষা কেন্দ্র (আলিম) ২টি, পরীক্ষা কেন্দ্র (এইচ.এস.সি ভোকেশনাল) মুরাদনগর উপজেলার অবস্থান ও চতুরদিকে সীমানা :উত্তরে ব্রাক্ষণ বাড়িয়া জেলা নবীনগর উপজেলা। পূব দিকে কুমিল্লা জেলা দেবিদ্বার, ব্রাহ্মণপাড়া। বাড়িয়া জেলা কসবা উপজেলা, দক্ষিনে কুমিল্লা জেলা চান্দিনা ও দেবিদ্বার উপজেলা, পশ্চিমে দাউদকান্দি, হোমনা ও পশ্চিম ও উত্তর কনারে ব্রাক্ষণ বাড়িয়া জেলা বাঞ্ছারামপুর উপজেলা। কুমিল্লা জেলা সদর থেকে সড়ক পথে ৩৫.৪২ কি: মি: দূরে গোমতী ও তিতাস নদীর তীরে মুরাদনগর উপজেলাটি অবস্থিত।

–এ লেখক পরিচিতি মুরাদনগর উপজেলা যাত্রাপুর গ্রামের মরহুম সুরুজ মিয়া ভূইয়া, মরহুম জোবেদা খাতুনের ৪ ছেলে ১মেয়ে মধ্য তৃতীয়। তারা সকলেই ঢাকায় জাতীয় পত্রিকায় সাংবাদিক। মোঃ ফেরদৌস আহমেদ ভূইয়া, মনোয়ারা বেগম বেবী, আবুল কালাম আজাদ(ভূইয়া), মোঃ আলী আব্বাস ভূইয়া ও মোঃ আলমগীর হোসেন ভূইয়া প্রমুখ।

লেখক/সাংবাদিক আবুল কালাম আজাদ(ভূইয়া)
Abulkalamazad70@gmail.com
01711575490
২৪-৫-১৯

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
YouTube
error: Content is protected !!